ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

করোনা সচেতনতা সৃষ্টিতে দ্বিতীয় দফা মাঠে নেমেছে পুলিশ

দেশে আবারও করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। এ অবস্থায় মাস্ক পরাসহ করোনা স্বাস্থ্যবিধি প্রতিপালনে জনগণকে উদ্বুদ্ধ করতে দ্বিতীয় দফা মাঠে নেমেছে বাংলাদেশ পুলিশ।


‘মাস্ক পরার অভ্যাস, কভিডমুক্ত বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে আজ রবিবার (২১ মার্চ) দেশব্যাপী শুরু হয়েছে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি।


সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, আপাতত বাধ্য করা নয়, স্বাস্থ্যবিধি মানতে মাঠ পর্যায়ে সবাইকে উদ্বুদ্ধ করতে পুলিশের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। এ কর্মসূচির আওতায় মাঠ পর্যায়ে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে অনুপ্রেরণা ও উদ্বুদ্ধ করা হবে। দরিদ্রদের মাস্কও দেবে পুলিশ।


রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, জনসাধারণকে উদ্বুদ্ধ করা ও অনুপ্রেরণা জোগাতেই এ কর্মসূচি নেওয়া হয়েছে। কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিংয়ের মাধ্যমে গ্রাম-গঞ্জেও জনসাধারণকে উদ্বুদ্ধ করা হবে, প্রয়োজনে বিনা মূল্যে মাস্ক বিতরণ করা হবে। অর্থনীতি ও জীবন চালিয়ে যেতে হবে, পাশাপাশি স্বাস্থ্যবিধিও মানতে হবে। মাস্ক নিশ্চিত করতে বাধ্য করার পরিবর্তে উদ্বুদ্ধ করতে চাই।


ডিএমপি সূত্রে জানা গেছে, এরই মধ্যে মাস্ক বিতরণ শুরু হয়েছে। আজ থেকে রাস্তায় থাকবে নজরদারি। করোনা মোকাবিলায় ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের নির্দেশে সম্প্রতি রাজারবাগ এলাকায় জনসাধারণের মধ্যে চার হাজার মাস্ক বিতরণ করেন উপপুলিশ কমিশনার (ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞা।


স্বাস্থ্য অধিদপ্তরের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদেশ থেকে আসা কিছু প্রবাসী বা তাদের সংর্স্পশে যারা আসছেন, তারা কোয়ারেন্টাইনের শর্ত সঠিকভাবে মানছেন না৷ অনেকেই মিথ্যা ও গুজব রটিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন৷ অধিদপ্তর তাদের সবাইকে আইন অনুযায়ী এবং সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন ২০১৮-এর শর্ত পালন করার অনুরোধ করছে, এর ব্যত্যয় হলে শাস্তিমূলক ধারা প্রয়োগ করা হবে৷


উল্লেখ্য, দেশে আবারও করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। গত বছরের মার্চে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর স্বাস্থ্যবিধি মানা এবং অঘোষিত লকডাউনে জনগণের চলাচল সীমিত করতে কাজ করে পুলিশ।

















সূত্র : বিডি২৪লাইভ

ads

Our Facebook Page